কাপড়ের বিভিন্ন ত্রুটি

এসএসসি(ভোকেশনাল) - উইভিং-১ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) | NCTB BOOK

কাপড়ের বিভিন্ন ত্রুটি তাঁতে কাপড় বুননকালে সৃষ্টি হয়। ত্রুটিসমূহকে সাধারণত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। 
১। ওয়ার্পে ত্রুটি (Warp faults) 
২। ওয়েফটে ত্রুটি (Weft faults) 
৩। কাপড়ে ত্রুটি (Faults of fabrics)

কাপড়ের বিভিন্ন ত্রুটির নাম নিচে দেওয়া হলো। 

ক) টানা বরাবর ত্রুটি (Warp way defects) 
১. ওয়ার্প স্টিচিং (Warp stitching) 
২. লং ফুট (Long float) 
৩. টানা বাদ পড়া (Missing warp) 
৪. দ্বৈত টানা (Double warp)
৫. রিড মার্ক (Reed mark) 
৬. টানা সুতার গিট (Knot in the warp ) 
৭. টাইট ওয়ার্প (Tight warp ) 
৮. ঢিলা ওয়ার্প (Slack warp) 
৯. ওয়ার্স স্ট্রিক (Warp streak) 
১০. পাড় প্রভাব (Selvedge effect) 
i. ঢেউ খেলানো পাড় (Curly or wavy selvedge) 
ii. কর্ডেড পাড় (Corded selvedge ) 
iii. পাড়ে ভাঙা পড়েন (Weft breaks) 
iv. লুপ বিশিষ্ট পাড় (Loop in the selvedge ) 
v. টেম্পলের দাগ (Temple marks)

খ) পড়েন বরাবর ত্রুটি (Weft way defects)- 
১. মিস পিক বা ব্রোকেন পিক (Miss pick or broken pick ) 
২. ব্রোকেন প্যাটার্ন (Broken pattern) 
৩. থিক অ্যান্ড থিন প্লেস (Thick and thin place) 
৪. শাটেল মার্ক (Shuttle mark) 
৫. ওয়েফট কার্লস (Weft curls) 
৬. তির্যক পড়েন (Weft stew) 
৭. টাইট পড়েন (Tight weft)
৮. ব্যাক ল্যাশিং বা ল্যাশিং ইন (Back lashing or lashing in 
৯. স্টার্টিং মার্ক (Starting mark) 
১০. ক্র্যাকস (Cracks ) 
১১. টিয়ার ড্রপ (Tear drops) 
১২. গোট (Goat) 
১৩. ব্লাক পিকস (Black picks) 
১৪. ফিঙ্গার মার্কস (Finger marks) 
১৫. বো ইফেক্ট (Bow effects) 
১৬. নট-ইন দ্যা ওয়েফট ( Knot in the weft) 
১৭. ক্যাচ নট (Catch knot)

গ) টানা ও পড়েন উভয় বরাবর ত্রুটি-
 ১. ক্লাউডি বা অসমান কাপড় (Cloudy uneven cloth ) 
২.তেলের দাগ (Oil or grease spot) 
৩. হোলস ইন দ্যা ক্লথ (Holes in the cloths) 
৪. ওয়েভি ক্লথ (Wavy cloth ) 
৫. রাস্ট ইন ফেব্রিক (Rust in cloth ) Q. 
৬. ডার্টি ক্লথ (Dirty cloth ) 
৭. হেয়ারি ফেব্রিক (Hairy fabric) 
৮. অমসৃণ কাপড় (Rough surface) 

(ঘ) নিটিং-এর ত্রুটিসমূহ- 
১. ব্রোকেন এন্ড বা হোলস ( Broken ends or holes ) 
২. ড্রপ স্টিচ (Drop stitch) 
৩. ক্লথ ফল আউট (Cloth fall out) 
৪. স্লাগিং (Slagging) 
৫. টাক বা ডাবল স্টিচ (Tuck or double stitch) 
৬. বাঞ্চিং আপ (Bunching up) 
৭. ভার্টিক্যাল স্ট্রাইপ (Vertical stripes ) 
৮. আনুভূমিক স্ট্রাইপ (Horizontal stripes) 
৯. কালার ফ্লাই ( Color fly) 
১০. ডিসটরটেট স্টিচ (Distortet stitch)

ত্রুটিসমূহের কারণ ও প্রতিকার 
১. ওয়ার্ল্ড স্টিচিং (Warp stitching) টানা ও পড়েন সুতার মধ্যে বন্ধনী না থাকা।

কারণসমূহ 
o এক শেডের সুতা অন্য শেডে চলে যাওয়া।
০ ডবির ক্ষেত্রে পেগ ভাঙা থাকলে । 
০ টানা সুতা ঢিলা থাকলে । 
০ জ্যাকার্ডের ক্ষেত্রে হার্নেস কর্ডের দৈর্ঘ্য অসমান হলে ।

প্রতিকারসমূহ 
০ ড্রাফটিং বা ড্রইং ইন করার সময় সাবধানে করতে হবে যাতে এক শেডের সুতা অন্য শেডে চলে না যায়। 
০ ভাঙা পেগ পরিবর্তন করে নতুন পেগ লাগাতে হবে। 
০ টানা সুতা ঢিলা থাকলে তা টাইট করতে হবে। 
০ জ্যাকার্ডের ক্ষেত্রে হার্নেস কর্ডের দৈর্ঘ্য সমান রাখতে হবে।

২. লং ফুট (Long float) 
টানা সুতা পড়েন সুতার সাথে বন্ধনীতে অংশগ্রহণ না করে কাপড়ের উপর বা নিচের পৃষ্ঠদেশে লম্বালম্বি ভেসে থাকে।

কারণসমূহ 
০ লুমে ট্যাপেট ঠিকমতো বাঁধা না হলে। 
০ ডবির পেগ প্লান সঠিক না থাকলে অথবা পেগ ভাঙা থাকলে । 
০ জ্যাকার্ডের ক্ষেত্রে কার্ড কাটিং -এ ত্রুটি থাকলে।

প্রতিকারসমূহ 
০ লুমে ট্যাপেট সঠিকভাবে বাঁধতে হবে। 
০ ডবির লুমের পেগ পান সঠিক করতে হবে এবং ভাঙা পেগ পরিবর্তন করতে হবে। 
০ কার্ড কাটিং এ কোনো ভুল করা চলবে না । 
০ ভুল কার্ডটি পরিবর্তন করে সঠিক ছিদ্রযুক্ত কার্ড লাগাতে হবে।

কারণসমূহ 
০ ডেন্টিং-এ ভুল হলে । 
০ টানা বিমে টানা সুতা ছেঁড়া থাকলে। 
০ ওয়ার্প স্টপ মোশন সঠিকভাবে কাজ না করলে।

প্রতিকারসমূহ 
০ ডেন্টিং সঠিক করতে হবে। 
০ টানা বিমে সুতা ছেঁড়া থাকলে তা জোড়া দিয়ে উৎপাদন করতে হবে। 
০ ওয়ার্স স্টপ মোশন সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করে সঠিক রাখতে হবে। 

৪. দ্বৈত টানা (Double warp) 
০ কাপড়ের একই স্থানে একটির স্থলে ২টি টানা সুতা থাকা। 

কারণসমূহ 
০ একটি মেইল আই এর ভেতর দিয়ে ২টি টানা সুতা অতিক্রম করলে ।

প্রতিকারসমূহ
• ড্রইং ইন সাবধানতার সাথে করতে হবে। একটি মেইল আই এর মধ্যে দিয়ে ১টি টানা সুতা অতিক্রম করাতে হবে।

৫. রিড মার্ক (Reed mark) কাপড়ের টানা বরাবরে দৃশ্যমান কোনো দাগের সৃষ্টি হওয়াকে রিড মার্ক বলে। কারণসমূহ 
• চিকন সুতা দ্বারা কাপড় তৈরির সময় পাতলা রিড ব্যবহার করলে। 
• রিডের ফাঁকার মধ্যে খুব বেশি অথবা কম সংখ্যক সুতা থাকলে।

প্রতিকারসমূহ

০ সঠিক রিড ব্যবহার করতে হবে। 
০ রিডের ফাঁকার মধ্যে প্রয়োজনানুযায়ী সুতা ব্যবহার করতে হবে।

৬. টানা সুতার গিট (Knot in the warp) 
টানা সুতায় লম্বা গিট থাকলে এ ধরনের ত্রুটি দেখা যায়। কারণসমূহ 
০ ওয়ার্সিং এর সময় শ্রমিকদের অবহেলার কারণে টানা সুতায় লম্বা গিঁট দেওয়া হয় । 

প্রতিকারসমূহ 
০ টানা সুতায় গিঁট প্রদান করার সময় সতর্ক থাকতে হবে। 

৭. টাইট ওয়ার্স (Tight warp) 
বিমে দুই-একটি টানা সুতা ঢিলা বা লুজ অবস্থায় থাকলে এ ধরনের ত্রুটি দেখা যায়। 

কারণসমূহ 
০ ত্রুটিযুক্ত ওয়ার্সিং এর সময় সতর্ক থাকতে হবে যাতে কোনো টানা সুতায় অতিরিক্ত টেনশন প্রদান করা না হয়। 

প্রতিকারসমূহ 
• ওয়ার্সিং এর সময় সতর্ক থাকতে হবে যাতে কোনো টানা সুতায় অতিরিক্ত টেনশন প্রদান করা না হয়। 

৮. টিলা ওয়ার্প (Slack warp) 
বিমে দু-একটি টানা সুতা ঢিল বা লুজ অবস্থায় থাকলে এ ধরনের ত্রুটি দেখা যায় । 

কারণসমূহ 
• ওয়ার্সিং এর ত্রুটির কারণে দু-একটি টানা সুতা ঢিল থাকে । 
০ ড্রপার পিনে টানা সুতা ক্রস হলে। 

প্রতিকারসমূহ 
০ ওয়ার্সিং করার সময় সতর্ক থাকতে হবে। 
• ড্রপার পিনে টানা সুতা ক্রস করা যাবে না।

৯. ওয়ার্প স্ট্রিক (Warp streak ) 
এ ধরনের ত্রুটির জন্য কাপড় ডোরা কাটা দেখা যায় । 

কারণসমূহ 
• অসম সুতা ও ওয়ার্প এর প্রস্তুতি ভুল হলে। 

প্রতিকারসমূহ 
০ সুষম সুতা ব্যবহার করতে হবে এবং ওয়ার্ল্ড প্রিপারেশনে সতর্ক থাকতে হবে। 

১০. পাড় প্রভাব (Selvedge effect ) 
i. ঢেউ খেলানো পাড় (Curly or wavy selvedge)- 
কাপড়ের পাড় সোজা না হলে ঢেউ খেলানো হয়। 

কারণসমূহ 
০ কাপড়ের জমিন ও পাড়ের সুতায় টান অসমান হলে। 
০ খুব বেশি রিড স্পেসের লুমে কম বহরের কাপড় তৈরি করলে । 
• টেম্পল খুব শক্ত হলে।

প্রতিকারসমূহ
০ কাপড়ের জমিন ও পাড়ের সুতায় টান বা টেনশন সমান রাখতে হবে 
০ বেশি রিড স্পেসের লুমে কম বহরের কাপড় তৈরি করা যাবে না। 
০ টেম্পল লুজ রাখতে হবে। 
ii. কর্ডেড পাড় (Corded selvedge)

কারণসমূহ 
০ কাপড়ের পাড়ে ডেন্টিং অসমান হলে। 
০ বেশি চওড়া লুমে কম প্রস্থের কাপড় বুনন করলে। প্রতিকারসমূহ 
০ পাড়ে ডেন্টিং সুষম করতে হবে। 
• বেশি চওড়া লুমে কম প্রস্থের কাপড় প্রস্তুত করা উচিত নয়। 
iii. পাড়ে ভাঙা পড়েন (Weft breaks) কাপড়ের পাড়ের মধ্যে পড়েন সুতা কাটা থাকে ।

 কারণসমূহ 
• টেম্পল ত্রুটিযুক্ত হলে এবং টেম্পলের সেটিং সঠিক না হলে। 
• পড়েন সুতার ঘনত্ব অত্যধিক হওয়ায় সঠিক পিনিং না হলে। 

প্রতিকারসমূহ 
• টেম্পল ত্রুটিমুক্ত করতে হবে এবং সঠিক সেটিং করতে হবে। 
০ পড়েন সুতার ঘনত্ব কমাতে হবে। 

iv. লুপ বিশিষ্ট পাড় (Loop in the selvedge ) 
উৎপাদিত কাপড়ের পাড়ে লুপ তৈরি হওয়াকে লুপ বিশিষ্ট পাড় বলে।

কারণসমূহ 
• পার্নে সুতা জড়ানোর সময় সঠিক টেম্পল না হলে। 
০ শাটেল বক্সে শাটেল প্রতিক্ষেপণের কারণে।

প্রতিকার সমূহ
০ পার্নে সুতা জড়ানোর সময় সঠিক টেম্পল রাখতে হবে। 
০ শাটেল বক্সে শাটেল প্রতিক্ষেপণ না করে তার ব্যবস্থা করতে হবে। 

v. টেম্পলের দাগ (Temple marks) 
কাপড়ের পাড়ে ছোট ছোট ছিদ্র ধারাবাহিকভাবে দেখা যায়। 

কারণসমূহ 
০ পাতলা কাপড়ের ক্ষেত্রে মোটা টেম্পল ব্যবহার করলে। 
০ টেম্পলের মধ্যে জ্যাম থাকলে । 

প্রতিকারসমূহ 
০ সঠিক কাপড়ের জন্য সঠিক টেম্পল ব্যবহার করবে হবে। 
০ টেম্পলের মধ্যে জ্যাম ঢিলা করতে হবে।

খ) পড়েন বরাবর ত্রুটি (Weft way defects)
১. মিস পিক বা ব্রোকেন পিক (Miss pick or broken pick) 
কাপড়ের প্রস্থ বরাবর পড়েন সুতা অনুপস্থিত থাকলে । 

কারণসমূহ 
• পড়েন সুতা ছিড়ে গেলে বা পার্ণের সুতা শেষ হয়ে গেলে ওয়েফট স্টপ মোশন যদি কাজ না করে। 
• মাঝপথে শাটেলের সুতা শেষ হয়ে গেলে। 

প্রতিকারসমূহ 
• ওয়েফট স্টপ মোশন যাতে সঠিকভাবে কাজ করে তার ব্যবস্থা করতে হবে। 
০ শাটলের সুতা শেষ হয়ে যাওয়ার পূর্বেই সুতাযুক্ত পার্ণ বদলিয়ে দিতে হবে। 

২. ব্রোকেন প্যাটার্ন (Broken pattern) 
কাপড়ের মধ্যে তৈরিকৃত প্যাটার্ন সম্পূর্ণ না হলে । 

কারণ
• লিফটিং যদি ত্রুটিযুক্ত হয়।  

প্রতিকার 
০ সঠিক লিফটিং -এর ব্যবস্থা করতে হবে। 

৩. থিক অ্যান্ড দ্বিন প্লেস (Thick and thin place ) 
কাপড়ের কোথাও ঘন আবার কোথাও পাতলা হওয়া। এ ত্রুটিকে বার ইফেক্টও বলে। 

কারণ- 
০ লেট অফ ও টেক আপ এর কোনো সমন্বয় না থাকলে।

প্রতিকার- 
০ লেট অফ ও টেক আপ এর কোন সমন্বয় করতে হবে। 

৪. শাটেল মার্ক (Shuttle mark) 
কাপড়ের মাঝে মাঝে টানা সুতার উপর পড়েন সুতার সমান্তরালে কিছু কিছু দাগ পাওয়া যায় যাকে শাটল মার্ক বলে। 

কারণ 
০ শাটেল যাওয়ার সময় টানা সুতার উপর ঘর্ষণের ফলে এ দাগ সৃষ্টি হয়। 

প্রতিকারসমূহ 
• শাটেল বক্সের সেটিং সঠিক করতে হবে। 
• টানা সুতার উপর টান সঠিক রাখতে হবে। 

৫. ওয়েফট কার্লস (Weft curls) 
কাপড়ের মধ্যে পড়েন সুতা কোকড়ানো থাকা। 

কারণসমূহ 
০ শাটেল বক্স এবং কাপড়ের মধ্যে দূরত্ব বেশি হলে। 
০ পড়েন সুতায় অতিরিক্ত পাক থাকলে । 

প্রতিকারসমূহ 
০ শাটেল বক্স এবং কাপড়ের মধ্যে দূরত কমাতে হবে। 
০ পড়েন সুতায় অতিরিক্ত পাক প্রদান থেকে বিরত থাকতে হবে। 

৬. তির্যক পড়েন (Weft stew) 
টুইল কাপড়ে পড়েন সুতা স্বভাবিক অবস্থায় না থেকে তির্যক অবস্থায় থাকলে। 

কারণসমূহ 
• টানা সুতার টান বেশি হলে। 

প্রতিকার সমূহ 
০ পড়েন সুতায় অতিরিক্ত পাক থাকলে । 
০ টানা সুতার টান কমাতে হবে। 
০ পড়েন সুতায় অতিরিক্ত পাক কমাতে হবে। 

৭. টাইট পড়েন (Tight weft) 
কাপড়ের মধ্যে পড়েন সুতা অতিরিক্ত সোজা থাকলে । 

কারণ 
পার্ন অথবা কপ যদি শক্ত হয়। 

প্রতিকার 
পার্ন অথবা কপ স্বাভাবিক টেনশনে জড়াতে হবে।

৮. ব্যাক ল্যাশিং বা ল্যাশিং ইন (Back lashing or lashing in) 
কাপড়ের পাড় থেকে পড়েন সুতা বের হয়ে থাকা । 

কারণ 
• পার্ণ পরিবর্তন মেকানিজমের ক্ষেত্রে এ রকম হতে পারে। 

প্রতিকার 
• ইন্সপেকশনের সময় উৎপাদিত কাপড় থেকে বের হয়ে থাকা পড়েন সুতা কেটে দিতে হবে।

 ৯. স্টার্টিং মার্ক (Starting mark) 
তাঁত বা লুমে উৎপাদন করার সাথে সাথে উৎপাদিত কাপড়ের স্থানে পিকস এর ঘনত্ব বেশি থাকা। এই অংশকে স্টার্টিং মার্ক বলে। 

১০. ক্র্যাকস (Cracks ) 
উৎপাদিত কাপড়ের ফাঁকা স্থানকে ক্রাক বলে । 

কারণ 
০ লেট অফ ও টেক আপ মেকানিজমে ত্রুটি থাকলে। 

প্রতিকার 
• লেট অফ ও টেক আপ মেকানিজমে ত্রুটি মেরামত করতে হবে। 

১১. টিয়ার ড্রপ (Tear drops ) 
টানা সুতা একটি আর একটির উপর উঠে গেলে টিয়ার ড্রপের সৃষ্টি হয়। 

কারণ 
০ ত্রুটিপূর্ণ সাইজিং -এর জন্য । 

প্রতিকার 
০ যথাযথভাবে সাইজিং করতে হবে। 

১২. গোট (Goat) 
বাইরের কোন ময়লা আবর্জনা উইভিং -এর সময় সুতার শেডের মধ্যে ঢুকে গেলে এ ধরনের ত্রুটি দেখা যায়। 

১৩. ব্লাক পিকস (Black picks ) - 
পার্নের সুতায় তেল বা কালির দাগ থাকলে এ ধরনের ত্রুটি দেখা যায়। 

(গ) টানা ও পড়েন উভয় বরাবর ত্রুটি 
১. ক্লাউডি বা অসমান কাপড় (Cloudy uneven cloth ) 

কারণসমূহ 
কাপড়ের মধ্যে বিভিন্ন প্রকার ত্রুটিযুক্ত টানা ও পড়েন সুতা ব্যবহার করার কারণে এ ধরনের ত্রুটি হয়। 
০ ত্রুটিযুক্ত টানা ও পড়েন সুতা ব্যবহার করলে। 
০ টেক আপ ও লেট অফ অসমভাবে হলে। 

প্রতিকার 
• ত্রুটিমুক্ত টানা ও পড়েন সুতা ব্যবহার করতে হবে। 
০ টেক আপ ও লেট অফ সুষমভাবে হতে হবে।

২. তেলের দাগ (Oil or grease spot) 
তাঁতির ও শ্রমিকদের অসতর্কতার কারণে কাপড়ের মধ্যে তৈল বা গ্রিজ বা অন্যান্য ময়লার দাগ পড়ে। 

৩. হোলস ইন দ্য ক্লথ (Holes in the cloths) 
মাঝে মাঝে কাপড়ের মধ্যে ছোট ছোট ছিদ্র বা কাটা দাগ দেখা যায়। এটি স্পেলের জন্যও হতে পারে। অথবা কোনো যন্ত্রাংশের সাথে লেগে ছিদ্র হতে পারে। 

৪. ওয়েভি ক্লথ (Wavy cloth ) 
টানা সুতার টান অসমান হলে এ ধরনের ত্রুটি দেখা যায় । 

৫. রাস্ট ইন রুথ (Rust in cloth ) 
ব্যবহৃত কাপড় বা সুতা যদি দীর্ঘ সময় ধরে ধাতব পদার্থের সংস্পর্শে থাকে, তাহলে এতে মরিচা পড়ে যায় যা কাপড় তৈরি করার পর পরিলক্ষিত হয়। 

৬. ডার্টি ক্লথ (Dirty cloth ) 
অপারেটরের অসতর্কতার কারণে বা লুমের রক্ষণাবেক্ষণ ঠিকমতো না হলে কাপড়ের পৃষ্ঠে বিভিন্ন ধরনের ময়লা জমে কাপড় নোংরা হয়। 

৭. হেয়ারি ক্লথ (Hairy fabric) 
কাপড় উইভিং করার সময় ব্যবহৃত সুতাগুলোতে যদি খুব দ্রুত ঘর্ষণ হয় তবে এগুলো আঁশযুক্ত হয়ে থাকে। ডেপথ অব শেড কম হওয়ার কারণে এ ধরনের ত্রুটি দেখা যায় । 

৮. অমসৃণ কাপড় (Rough surface) 
কতগুলো কাপড় আছে যাদের বৈশিষ্ট্য অমসৃণ। এগুলো ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়। যেমন- হানিকম্ব, হুকাব্যাক ইত্যাদি। কাপড় তৈরি করার সময় টানা সুতার টান যদি অসমান বা কমবেশি হয় তাহলে এ ধরনের ত্রুটি দেখা যায়। 

ত্রুটিমুক্ত কাপড় তৈরির সতর্কতাসমূহ 
নিচে ত্রুটিমুক্ত কাপড় তৈরির জন্য সতর্কতাসমূহ আলোচনা করা হলো। 
১. তাঁত বা লুমে যান্ত্রিক কারণে বিভিন্ন ত্রুটি পরিলক্ষিত হয়, কাজেই কাপড় যথাযথ ত্রুটিমুক্ত করে তৈরি করতে হলে তাঁতের সমস্ত যান্ত্রিক ত্রুটি দূর করতে হয়। 
২. কাঁচামাল হিসেবে তাঁতে উইভারস বিম অর্থাৎ ওয়ার্ল্ড সুতা এবং পার্ন অর্থাৎ ওয়েফট সুতা হিসেবে ব্যবহার করা হয়। কাজেই ত্রুটিমুক্ত উইভারস বিম এবং ত্রুটিমুক্ত পার্ন ব্যবহার করলে সুতার কারণে যে সব ত্রুটি হওয়ার আশংকা থাকে তা দূর হবে। 
৩. তাঁত চালনার জন্য অপারেটর অর্থাৎ তাঁতি সতর্ক হলে অনেক ত্রুটি দূর করা সম্ভব। তাঁত চালনার সময় যথাসম্ভব কাপড় ও মেশিনের প্রতি তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে।

Content added || updated By
Promotion